EPFO Rules: একাউন্ট থেকে টাকা তোলা নিয়ে পুরোনো পদ্ধতি বন্ধ করে নতুন নিয়ম জারি করলো EPFO

বর্তমান পাওয়া খবর থেকে জানা যায় PF একাউন্ট থেকে তোলার নিয়মে (EPFO Rules) এবার অনেক পরিবর্তন আস্তে চলেছে। এই খবর টা PFA একাউন্টধারী চাকুরীজীবিদের জন্য এক বিরাট সংবাদ।

সূত্র মারফত জানা যাচ্ছে যে, করোনার সময় চাকুরীজীবি মানুষরা PF থেকে অগ্রিম টাকা তুলতে পারতো, কিন্তু বর্তমানে তা বন্ধ করতে চলেছে Employees Provident Fund Organization। সংস্থার পক্ষ থেকে এ বিষয়ে কি জানা যাচ্ছে, PF এর এই পরিষেবা কেন বন্ধ করা হচ্ছে তা জানতে নিচের লেখাটি বিস্তারিত পড়ুন।

করোনা মহামারীর সময়ে যখন মানুষের কোনো কাজ ছিল না, মানুষের হাথে কোনো টাকা ছিলোনা ঠিক সে সময় EPFO PF গ্রাহক দের জন্য বিশেষ সুবিধা চালু করেছিল যাতে তারা অগ্রিম টাকা তুলতে পারে। কেন্দ্র সরকার 2020 সালে মার্চ মাসে করোনার সময় মানুষের সাহায্যের জন্য এমন তা ঘোষণা করেছিলেন।

তারপর চাকুরীজীবি মানুষরা করোনার কারণ দেখিয়ে সহজেই PF থেকে টাকা তুলতে পারছিলেন। কিন্তু বর্তমান এ জানা যাচ্ছে যে, এবারে এই সুবিধা বন্ধ করে দিয়েছে EPFO। অর্থাৎ এবার থেকে কোনো চাকুরীজীবি মানুষ করোনার কারণ দেখিয়ে আর PF থেকে টাকা তুলতে পারবেন না। এই খবর তা চাকুরীজীবি মানুষদের পক্ষে কিছুটা হলেও অস্বস্তির, কারণ তারা নিজের ইচ্ছে মতো PF থেকে টাকা তুলতে পারবেন না।

EPFO কেন হটাৎ করে এই পরিষেবা বন্ধ করে দিলো জানেন কি?

2020 সাল থেকে বিশ্বব্যাপী করোনা নিয়ে যে ভয় মানুষের মধ্যে কাজ করছিলো তার প্রভাব বর্তমান এ অনেকটাই কমে গেছে, করোনা নিয়ে ভয় আর মানুষের মধ্যে নেই বললেই চলে। কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO দ্বারা একটি বিবৃতি জারি করা হয়েছিল, যেখানে উল্লেখ করা হয়েছে – করোনার জরুরি অবস্থা শেষ হয়েছে।

তাই করোনার খারাপ প্রভাব কাটাতে যে সব প্রোটোকল গুলি সরকার নিয়েছিল, সেগুলি বর্তমানে কতটা জরুরি তা যাচাই করে কিছু প্রটোকল বাতিল করার কথা ভেবেছে। তার মধ্যে একটি হলো PF এর টাকা তোলা বন্ধ করা, অর্থাৎ WHO এর এই বিজ্ঞপ্তির পর করোনার সময়ে PFA চালু করা ওই পরিষেবা বন্ধ করার সিন্ধান্ত নিয়েছে EPFO (EPFO Rules)

EPFO Rules

এই পরিষেবার মাধ্যমে PF গ্রাহকরা যেসব সুবিধা পেত তা জেনে নিন (EPFO Rules)

সরকার থেকে প্রাপ্ত PF পরিষেবায় গ্রাহক রা বিভিন্ন রকম সুবিধা পেত। তার মধ্যে একটি হলো নিজের প্রয়োজনে যখন খুশি টাকা তুলতে পারতো এবং সেই টাকা দিয়ে নিজের প্রয়োজন মেটাতে পারতো। তবে PF একাউন্ট এর মাধ্যমে একবার টাকা তোলা যেত। তবে সেই টাকার পরিমান অনেকটাই যে বেশি তেমন নয়, ৩ মাসের বেতনের মোট টাকা কিংবা PF এ জমা টাকার ৭৫% এর মধ্যে কম টাকা।

এই পরিষেবার আরো একটি অসুবিধা হলো যে কেউ এই টাকা তুলতে পারতেন না। কোনো ব্যাক্তির যদি টাকার প্রয়োজন হয় তাহলে তাকে যথা সম্ভব কারণ দেখতে হতো, তবেই তিনি টাকা তুলতে পারতেন। যেহেতু করোনার সময় এই পরিষেবাটি চালু করা হয়েছিল তাই চাকুরীজীবি মানুষদের ক্ষেত্রে টাকা তুলতে কোনো অসুবিধা হতো না, কারণ তারা করোনা মহামারীকে এক বিশেষ কারণ হিসেবে দেখিয়ে সহজেই PF একাউন্ট থেকে টাকা তুলতে পারতেন। তবে PF একাউন্ট ধারীরা করোনার কারণ দেখিয়ে মোট দুই বার অগ্রিম টাকা তুলতে পারতেন।

PF একাউন্ট ধারীদের এই টাকা ফেরত দেওয়ার কোনো চাপ ছিল না। তবে বর্তমানে জানা যাচ্ছে যে, করোনা মহামারী শেষ হওয়ার সাথে সাথে এই পরিষেবা বন্ধ করে দিয়েছে EPFO। ও ফলে কিছুটা হলে ও সমস্যায় পড়েছে সাত কোটি গ্রাহকরা। এর মধ্যেও একটি ভালো খবর হলো, এ বিষয়ে এখনো Official ভাবে জানায় নি EPFO। তবে EPFO এর Official ওয়েবসাইট থেকে Covid এর কারণ দেখিয়ে অ্যাডভান্স টাকা তোলার পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তাই এই বিষয় নিয়ে গ্রাহকরা চিন্তিত (EPFO Rules)

পাওয়া রিপোর্ট অনুযায়ী গত তিন বছরে ৪৮ হাজার কোটি বেশি টাকা তোলা হয়েছে PF একাউন্ট থেকে। দেশের প্রায় ৭ কোটির কাছাকাছি গ্রাহকদের মধ্যে ২.২ কোটি গ্রাহক এই পরিষেবার সুবিধা উপভোগ করেছেন। বর্তমান পাওয়া তথ্য থেকে জানা যায় EPFO র Fund এ এখন ২০ লক্ষ কোটি টাকা অবশিষ্ট রয়েছে।

যা সমস্ত গ্রাহকদের তুলনায় খুবই সীমিত। তাই এই পরিষেবা যদি তাড়াতাড়ি বন্ধ না করা হয় তাহলে আগামী দিন এ EPFO র ফান্ড এ টান পড়তে দেখা যাবে, এমন টাই মনে করছেন বর্তমান অর্থনীতিবিদরা। তাই তারা জনগণের স্বার্থে নেওয়া PF একাউন্ট এ টাকা তোলার পরিষেবাটি বন্ধ করার জন্য মনোনীত করেছেন। পরবর্তী কালে যদি আবার কোনো Covid এর মতো কিছু মহামারীর সৃষ্টি হয় তাহলে আবার এই পরিষেবাটি চালু করা যেতে পারে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 

আমাদের টুইটারJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Hi, This is Sudipta sahoo, I am from India. I am a Content Creator, Content Writer. My role here at Litebulletin is to bring to you all the latest news from the world of Automobiles, Technology & some interesting news so that you can keep getting all the information related to it, thank you!