SAFEST BANK: RBI এর তালিকাভুক্ত নিরাপদ ব্যাংকগুলির নাম জানুন, যেখানে আপনি নিশ্চিন্তে টাকা রাখতে পারেন।

বর্তমানে প্রতিটি মানুষ তার রোজগার থেকে নিত্য প্রয়োজন মিটিয়ে বাড়তি টাকা সঞ্চয় করার চেষ্টা করে। আর টাকা সঞ্চয় এর কথা উঠলেই মানুষের মনে আগে আসে SAFEST BANK এর কথা।

বর্তমান দেশে এমন কোনো বেক্তি নাই যার ব্যাংকে কোনো একাউন্ট নেই। দেশের প্রতিটি মানুষেরই ব্যাংকে একাউন্ট আছে, প্রয়োজন অনুযায়ী ব্যাঙ্ক এ কারুর সেভিংস একাউন্ট আছে যেখানে তারা কেবল টাকা সঞ্চয় করে, আবার কারুর ব্যাংকে কারেন্ট একাউন্ট আছে যেখানে তারা বড় অঙ্কের টাকা লেনদেন করে।

শুধু তাই নয়, সরকার এর বিভিন্ন ঋণ এর প্রকল্পের সুবিধা পেতে গরিব মানুষরা যেমন ব্যাংকের সঙ্গে যুক্ত থাকে তেমনি পড়ুয়ারা ও সরকার থেকে বিভিন্ন সাহায্যের আশায় ব্যাংকে একাউন্ট খুলে থাকে। তা বলা যায় বর্তমান সময়ে যেকোনো প্রকারের অর্থ লেনদেন বা সঞ্চয়ের ক্ষেত্রে ব্যাঙ্ক গুলি (SAFEST BANK) গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই নিরাপদ ব্যাঙ্ক গুলি বাছাই করা মানুষের কাছে খুব জরুরি।

যেহেতু ব্যাংকের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্ক কেবল মাত্র অর্থ কে কেন্দ্র করে হয়। তাই সাধারণ মানুষ তার কষ্টের অর্থ টুকু কতটা নিরাপদে সঞ্চয় করে রাখছে সেটা খেয়াল রাখা সত্যি দরকার, আর এই বিষয়টি খেয়াল রাখতে হলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে যে ব্যাঙ্ক গুলিতে আপনি টাকা সঞ্চয় করছেন সেগুলি কতটা নিরাপদ।

মানুষ ব্যাংকে তার টাকা সঞ্চয় করার ক্ষেত্রে যে কথাটি সবার আগে মনে আসে তা হলো কোন ব্যাঙ্ক সবচেয়ে নিরাপদ। এর কারণ হলো, ব্যাঙ্ক এর অবস্থা যদি খারাপ হয় বা ব্যাঙ্ক যদি দেউলিয়া ঘোষণা করে তাহলে গ্রাহকদের আর কিছু করার থাকবে না। তাই ব্যাঙ্ক এর সব রকম খবর নিয়ে তবেই টাকা জমা রাখা উচিত। আমরা অনেকেই জানি গত বছর আমেরিকায় একাধিক ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেছে।

তাই সব দিক বিবেচনা করে এ অবস্থায় আমাদের দেশের ব্যাঙ্ক গুলির মধ্যে কোন ব্যাঙ্ক এ সঞ্চয় করলে আর্থিক দিক থেকে আপনি সম্পূর্ণ নিরাপদ (SAFEST BANK) পাবেন সে বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজকের এই প্রদিবেনটি আলোচনা করা হচ্ছে।

জানুন ভারতের নিরাপদ ব্যাঙ্ক গুলির নাম

বর্তমান ভারতে প্রত্যেকটি ব্লক এ একাধিক ব্যাঙ্ক থাকতে দেখা যায়, তার সঙ্গে ব্যাংকার শাখা গুলি ও থাকে। আবার কোনো কোনো জায়গায় দেখা যায় পাশাপাশি দুই কিংবা তিনটে ব্যাঙ্ক একসাথে থাকে। আর প্রতিটি ব্যাঙ্কের শাখাতেই কয়েক হাজার হাজার গ্রাহক এর একাউন্ট থাকে।

সব ব্যাঙ্ক গুলি কে চোখ বন্ধ করে ভরসা করে আপনি যদি টাকা সঞ্চয় করতে চান তাহলে অনেক সময় আপনাকে সমস্যার মুখোমুখি হতে হবে। তাই অসংখ্য ব্যাঙ্কের মধ্যে নিরাপদ ব্যাঙ্ক গুলিকে বেছে নেওয়া খুবই জরুরি। ভারতে ব্যাঙ্কের সংখ্যা মোট ৩৪ টি।

পাওয়া তথ্য থেকে জানা যায়, যার মধ্যে ১২ টি ভারত সরকার চালিত ব্যাঙ্ক এবং ২২ টি বেসরকারি ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক গুলির মধ্যে নিরাপদ ব্যাঙ্কের তালিকায় রয়েছে একটি সরকারি ব্যাঙ্ক এবং দুটি বেসরকারি ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক গুলি হলো SBI HDFC এবং ICICI Bank (SAFEST BANK)। এই ব্যাঙ্ক গুলিতে আপনি কোনো সমস্যা ছাড়াই নিশ্চিন্তে টাকা সঞ্চয় করতে পারেন।

(SAFEST BANK)
(SAFEST BANK)

ভারতের অসংখ্য ব্যাঙ্ক গুলির মধ্যে নিরাপদ ব্যাঙ্ক এর তালিকায় যেসব ব্যাঙ্ক গুলি রয়েছে সেগুলি কোনো ব্যাঙ্ক ম্যানেজার, ব্যাঙ্ক কর্মী কিংবা গ্রাহক দের তৈরি নয়। নিরাপদ ব্যাঙ্কের তালিকা প্রকাশ করেছে Reserve Bank of India (RBI)। রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইম্পরট্যান্ট ব্যাঙ্কস ২০২২ নামক একটি তালিকা প্রকাশ করে ২০২৩ সালের শুরুর দিকে।

সেই তালিকায় নিরাপদ ব্যাঙ্ক হিসেবে SBI HDFC এবং ICICI এই তিনটি ব্যাঙ্কের নাম উঠে এসেছে। যেখানে টাকা রাখলে মানুষের আর চিন্তা করার কারণ থাকে না। গত বৃহস্পতিবার RBI জানিয়েছে, ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইম্পরট্যান্ট ব্যাঙ্কস হিসেবে SBI HDFC এবং ICICI (SAFEST BANK) এর নাম অব্যাহত রয়েছে। এই ব্যাঙ্ক গুলিতে আপনি নির্ভয়ে যত খুশি টাকা রাখুন।

ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইম্পরট্যান্ট ব্যাঙ্ক সম্পর্কে জানুন

এখন মনে প্রশ্ন আশা স্বাভাবিক যে, এই ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইম্পরট্যান্ট ব্যাঙ্ক আসলে কি? জানা যায় যে ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইম্পরট্যান্ট ব্যাঙ্ক হলো সেই সমস্ত ব্যাঙ্ক যা দেশীয় ব্যাবস্থাপনার জন্য খুব ই গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে।

এই ব্যাঙ্ক যদি কোনো কারণে দেউলিয়া হয়ে যায় বা আর্থিক অবস্থা খুব খারাপ হয় তাহলে দেশে র অর্থনৈতিক কাঠামো আর দাঁড়িয়ে থাকবে না। তাই এই সমস্ত ব্যাঙ্ক গুলিকে রক্ষা করতে ব্যাঙ্ক গুলির সঙ্গে সবসময় থাকবে সরকার। যেটা ব্যাঙ্ক গুলির (SAFEST BANK) নিরাপত্তা দানের এক প্রধান কারণ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 

আমাদের টুইটারJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Hi, This is Sudipta sahoo, I am from India. I am a Content Creator, Content Writer. My role here at Litebulletin is to bring to you all the latest news from the world of Automobiles, Technology & some interesting news so that you can keep getting all the information related to it, thank you!